April 21, 2021, 10:57 am

দুই দশকপর টেস্ট মর্যাদা পেয়েছে বাংলাদেশ ক্রিকেট নারী দল

  1. নিউজ ডেস্ক :  আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নতুন করে তিনটি দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারমধ্যে প্রায় দুই দশক পর টেস্ট মর্যাদায় স্থান পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরআগে পুরুষ দল টেস্ট মর্যাদা পায় ২০০০ সালে। এর সম্প্রতি শেষ হওয়া আইসিসির এক বৈঠকে পূর্ণ সদস্য দেশের নারী দলকে টেস্ট মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এতদিন কেবল ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতেন সালমা খাতুন-জাহানারা আলমরা। ওয়ানডে ফরম্যাটে ২০১৯ সালের এশিয়া কাপও জেতেন তারা। এবার ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্টেও মাঠে নামবে বাংলাদেশের নারীরা।

আইসিসি বৃহস্পতিবার ১ এপ্রিল তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের নারী দলকে ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেস্ট স্বীকৃতি পেয়েছে এখন পর্যন্ত দশ দেশের নারী দল। যেখানে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল। এবার এই ক্লাবে নাম লেখালো বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ: