March 6, 2021, 2:12 am

সৌদি তালিকাভুক্ত ছাড়া হজ করলেই জেল, জরিমানা ও নির্বাসন

হজ পুলিশ ও পাসপোর্ট ফোর্সেসের কমাণ্ডার মেজর জেনারেল খালেদ বিন ফাহাদ আল জুয়াইদ বলেছেন ২৮ জুলাই থেকে এধরনের আটক ব্যক্তিকে সৌদি আরব থেকে নিজ দেশে ফেরত পাঠানো হবে, পরবর্তীতে সৌদি আরবে ভবিষ্যতে ঢুকতে দেয়া হবে না, সৌদি নাগরিকদের ক্ষেত্রেও আটক করা হবে। গালফ নিউজ

 সৌদি পারমিট ছাড়া কেউ হজ করতে গেলে তাকে অন্তত ১৫ দিনের জেল, ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। এক্ষেত্রে একাধিকবার কোনো ব্যক্তি হজ করার চেষ্টা করলে তাকে ৬ মাসের জেল ও ৫০ হাজার রিয়াল জরিমানা গুণতে হবে।

কোভিড পরিস্থিতির কারণে বিভিন্ন ১৬০ দেশের ১০ হাজার হাজি এবার হজ করার সুযোগ পাচ্ছেন। এর বাইরে কেউ হজ করতে গেলে তারা অবৈধ হিসেবে বিবেচিত হবে।

 ইতিমধ্যে এক প্রবাসী চালককে বিনা অনুমতিতে সংরক্ষিত এলাকায় প্রবেশের জন্যে আটক করা হয়েছে। তাকে জরিমানা, জেল সহ সৌদি আরবে প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে বলে জানান মেজর জেনারেল খালেদ। তার যানবাহনটিকেও আটক করা হয়েছে।

 হজের মূল স্থান মিনা, মুজদালিফা ও আরাফাতে পারমিট ছাড়া কেউ গেলে তাকেও জরিমানা ও দ্বিতীয়বার জরিমানার পরিমান দ্বিগুণ আদায় করা হবে। নিরাপত্তা কর্মীরা এসব এলাকা সিল করে দিয়ে বিভিন্ন প্রবেশদ্বারে টহল দিচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

     এই ক্যাটাগরির আরো সংবাদ