September 19, 2020, 6:21 am

১আগষ্ট পবিত্র ঈদ-উল-আযহা

ঢাকা ব্যুরো: দেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আজহা। মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

অনুষ্ঠিত বৈঠকে বলা হয়, আজ ২১ জুলাই (মঙ্গলবার) বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। সে অনুযায়ী ২৩ জুলাই (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে জিলহজ মাস। আর ১ আগস্ট (শনিবার) উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা।

জিলহজ মাসের ১০ তারিখে মুসলমানরা তাদের অন্যতম বড় এই ধর্মীয় উৎসবে পশু কোরবানি দেন, যার মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সেখানে ঈদুল আজহা উদযাপিত হবে ৩১ জুলাই; আর তার আগের দিন হবে হজ।

 এ আগে পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও পবিত্র যিলহজ্জ মাসের চাঁদ দেখা বিষয়ে মঙ্গলবার (২১ জুলাই) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সোমবার (২০ জুলাই) দুপুরে এক বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ এ তথ্য জানায়। ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ